অর্থমন্ত্রী-বিএমবিএ বৈঠক: ৬ হাজার কোটি টাকার ফান্ড গঠনের প্রস্তাব

fmo-bmba
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ পুঁজিবাজারের গতি ফেরাতে সরকারের কাছে স্বল্পসুদে ৬ হাজার কোটি টাকার ফান্ড গঠনের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশন (বিএমবিএ)। মঙ্গলবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সঙ্গে বিএমবিএ’র সভাপতি মো: ছায়েদুর রহমানের নেতৃত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এ ফান্ড গঠনের প্রস্তাব দেয়া হয়। এসময় বিএমবিএ’র সহ-সভাপতি ও প্রাইম ফাইন্যান্স ইনভেস্টমেন্টের সিইও ড. মোশাররফ হোসেন এবং লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেডের সিইও খন্দকার কায়েস হাসান উপস্থিত ছিলেন।

বৈঠকের বিষয়ে বিএমবিএ সভাপতি মোঃ ছায়েদুর রহমান জানান, ফান্ডটির অর্থ দিয়ে মার্জিন ঋণের সৃষ্ট সমস্যার সমাধান করা যাবে। নেগেটিভ ইক্যুইটি আছে এমন প্রতিষ্ঠানগুলোকে ওই তহবিল থেকে স্বল্প সুদে ঋণ দেওয়া হলে নেগেটিভ ইক্যুইটির অনেক অ্যাকাউন্টের অবস্থার উন্নতি হবে। আর প্রতিষ্ঠানগুলো তখন সংকট থেকে বের হয়ে আসতে পারবে, যা বাজারের গতি সঞ্চারের পাশাপাশি একটি স্থায়ী স্থিতিশীল পুঁজিবাজার গঠনে ভূমিকা রাখবে।

তিনি আরো জানান, ইতোমধ্যে শেয়ারের দাম এতো বেশি কমে গেছে যে, গ্রাহকের নিজস্ব মূলধন শেষ হয়ে ঋণের টাকাও ঋণাত্মক (Negative Equity) হয়ে পড়েছে। ফলে তার সব শেয়ার বিক্রি করেও ঋণ সমন্বয় করা সম্ভব নয়। এমন অবস্থায় গ্রাহক ঋণদাতা প্রতিষ্ঠানকে এড়িয়ে চলছে, তাদের প্রাপ্য শোধ করছে পারছে না। এই ঋণে সংশ্লিষ্ট ব্রোকারহাউজ ও মার্চেন্ট ব্যাংকের বিপুল পরিমাণ অর্থ আটকে যাওয়ায় তারাও তা শেয়ার লেনদেনে বা বিনিয়োগে কাজে লাগাতে পারছে না। এতে বাজার গতি পাচ্ছে না।

তাই আমরা বিএমবিএ’র পক্ষ থেকে সরকারের কাছে ৬ হাজার কোটি টাকার একটি তহবিল দেওয়ার অনুরোধ জানিয়েছি। অর্থমন্ত্রী বিষয়টি ইতিবাচকভাবে নিয়েছেন বলে জানান তিনি।

এদিকে ফান্ডটির গঠন প্রক্রিয়া কিভাবে হবে এমন প্রশ্নের জবাবে ছায়েদুর রহমান বলেন, এক্ষেত্রে সরকার তার সুবিধাজনক পন্থাটি বেছে নিতে পারে বলে।