আইপিওতে আসছে রানার অটোমোবাইল: রোড শো ১৯ অক্টোবর

runner
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ : বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজারে আসছে রানার অটোমোবাইল লিমিটেড।এরই অংশ হিসেবে রোড শো’র আয়েজন করেছে কোম্পানিটি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। আগামী ১৯ অক্টোবর এ লক্ষ্যে সোনারগাঁও হোটেলে একটি রোডশো করা হবে। বর্তমানে কোম্পানিটির পরিশোধিত মূলধন ৯৪ কোটি টাকা।

কোম্পানিটি যাতে শত শত বছর টিকে থাকে সে লক্ষ্যে আইপিও প্রক্রিয়ায় সাধারণ মানুষের কাছে শেয়ার বিক্রি করতে চান। এ ছাড়া নিজস্ব প্রযুক্তির ও ব্র্যান্ডের মোটরসাইকেলসহ অটোমোবাইল খাতের আরও পণ্য উৎপাদন করতে আর্থিক সক্ষমতা সৃষ্টিও মূলধন উত্তোলনের এ প্রক্রিয়ার অন্যতম লক্ষ্য।

শেয়ারবাজার থেকে মূলধান উত্তোলনের এ উদ্যোগের আগে রানার ২০১৩ সালে বিদেশি কৌশলগত বিনিয়োগকারী হিসেবে মৌরিতাসভিত্তিক ব্রামার্স ফ্রন্টিয়ার পিই-২ এর কাছে ৭৭ টাকা ৯০ পয়সা দরে শেয়ার বিক্রি করে মূলধন বাড়িয়েছে ১০৫ কোটি টাকা। বর্তমানে এ বিনিয়োগ কোম্পানিটির কাছে এককভাবে সর্বোচ্চ ২৮ দশমিক ৬২ শতাংশ শেয়ার রয়েছে। এর আগে প্রাইভেট প্লেসমেন্টে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৪৫ টাকা দরে শেয়ার বিক্রি করে প্রায় ৩৪ কোটি ৬০ লাখ টাকার মূলধন সংগ্রহ করে। উদ্যোক্তা ও চেয়ারম্যান হাফিজুর রহমান খানের কাছে রয়েছে ১১ শতাংশ শেয়ার, ভাইস চেয়ারম্যান মো. মোজাম্মেল হোসেনের কাছে রয়েছে ৭ শতাংশ। এ ছাড়া দেশের মোটরগাড়ি ব্যবসায়ীদের কাছে সম্মিলিতভাবে শেয়ার রয়েছে প্রায় ৩৭ শতাংশ।

২০০৭ সাল থেকে কোম্পানিটি ময়মনসিংহের ভালুকায় প্রায় ১৫০ বিঘা জায়গায় স্থাপিত কারখানায় মোটরসাইকেল তৈরি করছে। প্রতিদিন এর উৎপাদন ক্ষমতা ৫০০ মোটরসাইকেল। রানারের কোম্পানি সচিব মিজানুর রহমান বলেন, উৎপাদন ক্ষমতা বাড়াতে এবং আধুনিক প্রযুক্তি গ্রহণের জন্য আইপিও প্রক্রিয়ায় আরও মূলধন উত্তোলনের পরিকল্পনা চলছে।