আইপিও অনুমোদন প্রক্রিয়ায় ২৮টি কোম্পানি

ipo
শেয়ারটাইম্‌স২৪ডটকম: বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) ২৮টি কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রসপেক্টাস জমা করা হয়েছে। কোম্পানিগুলো পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনে অনুমোদন প্রক্রিয়ায় রয়েছে। পাইপলাইনে থাকা কোম্পানিগুলো হলো আফতাব হ্যাচারি, রানার অটোমোবাইলস, সামসুল আল-আমিন রিয়েল এস্টেট, অ্যালায়েন্স হোল্ডিংস, আমান সিমেন্ট, এএনডি টেলিকম, বেঙ্গল পলি এন্ড পেপার স্যাক, এভিয়েন্স ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, গ্যালাক্সি সোয়েটার এন্ড ইয়ার্ন ডায়িং, এনার্জিপ্যাক পাওয়ার কোম্পানি লিমিটেড। তালিকায় আরো রয়েছে য্যাংকন মোটরবাইকস লিমিটেড, রাষ্ট্রায়ত্ত কোম্পানি আশুগঞ্জ পাওয়ার, আইএফসিও গার্মেন্টস এন্ড টেক্সটাইলস, করিম স্পিনিং মিলস, লিডস কর্পোরেশনস, মদিনা সিমেন্ট ইন্ডাস্ট্রিজ, মোহাম্মদ ইলিয়াস ব্রাদার্স পলি ম্যানুফ্যাকচারিং, মাইমকো জুট মিলস, ন্যাশনাল ফাইন্যান্স, অটবি, প্যাসিফিক ডেনিমস, ভিএফএস থ্রেট ডাইং ও সুপ্রিম সিড।

অন্যদিকে রোডেশো সম্পন্ন করে আইপিও অনুমোদন তালিকায় রয়েছে বসুন্ধরা পেপার মিলস, আমরা নেটওয়ার্কস লিমিটেড, আমান কটন ও এ্যাপোলো হাসপাতাল লিমিটেড।

বিএসইসি আইপিও নিয়ে ২০১৫ সালের ১২ জুলাই গেজেট প্রকাশ করলে অনেক কোম্পানি আটকা পড়ে। তবে একই নিয়ম থেকে বেরিয়ে ইতোমধ্যে অনেক কোম্পানি পুঁজিবাজারে শেয়ার লেনদেন সম্পন্ন করছে। যেমন রিজেন্ট টেক্সটাইলস, ডরিন পাওয়ার ও ড্রাগন সোয়েটার। ইতোমধ্যে শেয়ার লেনদেন প্রক্রিয়ায় রয়েছে ইয়াকিন পলিমার লিমিটেড।

কোম্পানিগুলো নিয়ন্ত্রণ কমিশনে অনুমোদন তালিকায় রয়েছে। যে কোনো দিন অনুমোদন হতে পারে বলে একাধিক সূত্র জানায়।