ইনসাইডার ট্রেডিংয়ে প্রিমিয়ার লিজিং ও মার্কেন্টাইল ব্যাংক : বিএসইসির তদন্ত

bseclogo
শেয়ারটাইম্‌স২৪ডটকম: শেয়ারবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির লেনদেন ইনসাইডার ট্রেডিং খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানি ২টি হলো: প্রিমিয়ার লিজিং ও মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, দেশের উভয় স্টক এক্সচেঞ্জে এসব কোম্পানির আন্তঃ লেনদেন (ইনসাইডার ট্রেড) খতিয়ে দেখার জন্য এ কমিটি গঠন করা হয়েছে।

জানা যায়, দেশের শেয়ারবাজারে ইনসাইডার ট্রেডিংয়ের অভিযোগ বেশ পুরোনো। এর মাধ্যমে এক শ্রেণীর লোক সুবিধাভোগী হলেও শেয়ারবাজারের সাধারণ বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হয়। তার উপর বর্তমান মন্দা বাজারে ইনসাইডার ট্রেডিং বিনিয়োগকারীদের জন্য মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে। ইনসাইডার ট্রেডিং শুধু যে কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকেরাই করে তা নয়। অনেক সময় সাধারণ বিনিয়োগকারী, ব্রোকার কিংবা উদ্যোক্তা ও পরিচালকের আত্মীয়স্বজনরা এর সঙ্গে জড়িত থাকে। তাছাড়া কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকেরা অধিকাংশ ক্ষেত্রেই বেনামি বা ছায়া অ্যাকাউন্টের মাধ্যমে বা অন্য কারও মাধ্যমে ইনসাইডার ট্রেডিং করছে।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা, ১৯৯৫ এর ৪(১) ধারা অনুসারে, ‘কোনো ব্যক্তি নিজে বা অন্য কাহারো মাধ্যমে সুবিধাভোগী ব্যবসা করিবেন না বা উক্তরূপ ব্যবসার ব্যাপারে কোনো ব্যক্তিগত পরামর্শ প্রদান বা সহায়তা করিবে না। আর যারাই এটি করবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে কমিশন।