ইয়াকিন পলিমারের আইপিওতে ৮৮৯ কোটি টাকারও বেশী আবেদন

yakin
শেয়ারটাইম্‌স২৪ডটকম: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে টাকা উত্তোলনের অনুমোদন পাওয়া প্রকৌশল খাতের কোম্পানি ইয়াকিন পলিমার লিমিটেডের আইপিওতে ৮৮৯ টাকার আবেদন জমা পরেছে বলে জানিয়েছেন কোম্পানির সেক্রেটারী মো. আকতারুজ্জামান।

তিনি শেয়ার টাইম্‌স২৪ ডটকমকে জানান, ইয়াকিন পলিমারের আইপিওতে মোট ৮৮৯ টাকা ১৫ লাখ টাকারও বেশী আবেদন জমা পরেছে। যা মোট আবেদনের ৪৪.৪৫ গুণ। এদিকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কোনো শর্ত না থাকে তাহলে আগামী ১০ আগষ্টই লটারির ড্র হবে বলেও জানান আকতারুজ্জামান।

এর আগে গত ১০ জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত এ কোম্পানির আইপিওতে স্থানীয় ও প্রবাসী বিনিয়োগকারীরা আবেদন করেছেন। আর বিএসইসির ৫৭৩তম সভায় কোনো প্রকার প্রিমিয়াম ছাড়া এ কোম্পানির আইপিও অনুমোদন দেওয়া হয়।

জানা যায়, প্রতি ৫০০ শেয়ার নিয়ে এর মার্কেট লট। তাই একটি আবেদনের জন্য ৫ হাজার টাকা জমা দিতে হবে। একজন বিনিয়োগকারী একক নামে একটি এবং যৌথ নামে আরও একটি আবেদন করতে পারবেন।

পুঁজিবাজারে ২ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ২০ কোটি টাকা সংগ্রহ করবে ইয়াকিন পলিমার । আর অভিহিত মূল্যে তথা ১০ টাকা দরে শেয়ার ইস্যু করবে কোম্পানিটি। আর উত্তোলিত টাকা দিয়ে মেশিনারিজ ক্রয়, কারখানা ও প্রশাসনিক ভবন নির্মাণ এবং আনুষঙ্গিক খাতে ব্যয় করবে কোম্পানিটি। এদিকে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি কোন প্রকার ঋণ পরিশোধ করবে না বলেও বিএসইসির পক্ষ থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য, ৩০ জুন ২০১৫ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১.৪১ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৪.৬১ টাকা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড এবং ফাস ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।