খুলনা প্রিন্টিংয়ের কর ফাঁকির ঘটনাটি অন্যতম : এনবিআরের ব্যাখ্যা

NBR-logo
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ রাজস্ব বোর্ড বড় ধরনের কর ফাঁকির যত ঘটনা উদ্ঘাটন করেছে, তার মধ্যে খুলনা প্রিন্টিংয়ের কর ফাঁকির ঘটনাটি অন্যতম ঘটনা বলে ব্যাখ্যা উপস্থাপন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের ব্যাখ্যায় কোম্পানির দেওয়া বক্তব্যকে মিথ্যা বলে দাবি করা হয়েছে। এনবিআর জানিয়েছে, খুলনা প্রিন্টিং এক বড় ধরনের কর ফাঁকি দেওয়া একটি প্রতিষ্ঠান। কোম্পানিটির বিরুদ্ধে প্রায় ২৭২ কোটি টাকার কর ফাঁকির অভিযোগ রয়েছে। আদালতের নির্দেশে ফাঁকি দেওয়া কর ও তার জন্য আরোপিত ১০০ কোটি টাকার জরিমানাসহ প্রায় ৩৭২ কোটি টাকা আদায়ে কোম্পানিটির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যার অংশ হিসেবে বন্ড লাইসেন্স বাতিল ও মালামাল জব্দ করা হয়। পাশাপাশি কোম্পানিটির বিরুদ্ধে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালে একটি অভিযোগও বিচারাধীন রয়েছে।

এনবিআর এই ব্যাখ্যায় গত বুধবার জানিয়েছে, সাম্প্রতিক সময়ে রাজস্ব বোর্ড বড় ধরনের কর ফাঁকির যত ঘটনা উদ্ঘাটন করেছে, তার মধ্যে খুলনা প্রিন্টিংয়ের কর ফাঁকির ঘটনাটি অন্যতম।

একটি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে ব্যাখ্যা দিতে গিয়ে এসব তথ্য দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

উল্লেখ্য গত মঙ্গলবার ডিএসইর ওয়েবসাইটে কোম্পানিটির একটি নোটিস প্রকাশ করা হয়, তাতেই উৎপাদন বন্ধের জন্য কোম্পানির পক্ষ থেকে এনবিআরের অসহযোগিতাকে দায়ী করা হয়েছিল।