ন্যাশনাল টিউবসে চীন ভিত্তিক প্রতিষ্ঠান বিনিয়োগে আগ্রহী: বাড়ছে শেয়ার দর

nt
শেয়ারটাইম্‌স২৪ডটকম: সৌদি আরবের আল জামিল গ্রুপের পর এবার চীন ভিত্তিক একটি প্রতিষ্ঠান বিনিয়োগ করতে আগ্রহী প্রকাশ করেছে ন্যাশনাল টিউবসে। আর এমন খবরে কোম্পানির শেয়ার দর বাড়তে শুরু করেছে। আজ বুধবার পুঁজিবাজারে লেনদেনের শীর্ষে অবস্থান করছে ন্যাশনাল টিউবস। এমনকি দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ার দর আজ বেশ কয়েকবার সার্কিট ব্রেকার স্পর্শ করেছে।

ন্যাশনাল টিউবস সূত্রে জানা যায়, সৌদি আরবের পর এবার চীন ভিত্তিক একটি প্রতিষ্ঠান ন্যাশনাল টিউবসে বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে। আগামী সপ্তাহে চীনা প্রতিষ্ঠানটির একটি প্রতিনিধি দল কোম্পানিটির কারখানা এবং অফিস পরিদর্শন করবে।

সৌদি বিনিয়োগ সম্পর্কে সূত্র জানায়, জামিল গ্রুপের প্রতিনিধি দল কারখানা এবং অফিস পরিদর্শন করেছে। এছাড়া প্রতিনিধি দল বিএসইসি এবং শিল্প মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকও করেছে। তবে গ্রুপটি বিনিয়োগ করবে কিনা আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানায়নি। আগামী সেপ্টেম্বরের দিকে জামিল গ্রুপের প্রতিনিধি দল আবারও পরিদর্শনে আসবে বলে জানিয়েছে।

এদিকে বিএসইসি’র পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো: নাজমুল হক প্রধান এ প্রসঙ্গে জানান, চীন ভিত্তিক একটি প্রতিষ্ঠানের কিছু প্রতিনিধি আগামী সপ্তাহে ন্যাশনাল টিউবের কারখানা এবং অফিস পরিদর্শন করবে। চীন ভিত্তিক প্রতিষ্ঠানটির নাম জানতে চাইলে তিনি বলেন, এখনই প্রতিষ্ঠানটির নাম বলা যাবে না। বিনিয়োগের উদ্দেশ্যে এ পরিদর্শন কিনা জানতে চাইলে তিনি বলেন, এখনও বিষয়টি একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত হতে আরও অনেক সময় লাগবে।

আজ ডিএসইতে ন্যাশনাল টিউবের শেয়ার দর সার্কিট ব্রেকার স্পর্শ করায় কয়েকবার লেনদেন স্থগিত হয়েছে। তারপরও কোম্পানিটি লেনদেনের শীর্ষে ও টপটেন গেইনারের শীর্ষে উঠে আসে।
কোম্পানির শেয়ার দর আজ ১০.৯০ টাকা অর্থাৎ ১০ শতাংশ বেড়ে ডিএসইতে গেইনারের শীর্ষে উঠে এসেছে। দিনভর কোম্পানিটির শেয়ার দর ১০৯.৩০ টাকা থেকে ১১৯.৯০ টাকায় উঠানামা করে সর্বশেষ ১১৯.৯০ টাকায় লেনদেন শেস হয়। এ সময় কোম্পানিটির ১৫ লাখ ১৫ হাজার ৮৩৩টি শেয়ার ৪ হাজার ১৪৪ বার হাতবদল হয়েছে। টাকার অঙ্কে আজ কোম্পানিটির মোট ১৭ কোটি ৭৮ লাখ ৪৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এর আগে সৌদি জামিল গ্রুপের বিনিয়োগের খবরে কোম্পানিটির শেয়ার দর অস্বাভাবিক হারে বেড়েছিল। এ প্রসঙ্গে ডিএসই কোম্পানিটির কাছে কারণ জানতে চেয়েছে। তবে শেয়ার দর বাড়ার পেছনে কোন মূল্য সংবেদনশীল তথ্য নেই বলেই জানিয়েছে কোম্পানির কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ন্যাশনাল টিউবস বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) আওতাধীন একটি প্রতিষ্ঠান। ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানির পরিশোধিত মূলধন ২৩ কোটি ৭৮ লাখ টাকা। কোম্পানিটির উদ্যোক্তা ও পরিচালকের কাছে ০.৬৯ শতাংশ শেয়ার, সরকারের কাছে ৫১ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে ২০.৪৫ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে ২৭.৮৬ শতাংশ শেয়ার রয়েছে। ২০১৫ অর্থবছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।