পুরনো মেশিন আমদানি করতে পারবে না তালিকাভুক্ত কোম্পানিরা

mmp0
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ বেশি পুরনো মেশিন আমদানি করতে পারবে না তালিকাভুক্ত কোম্পানিরা। এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। এ ধরনের মেশিন জনজীবনের জন্য হুমকি ও পরিবেশবান্ধব না হওয়ায় বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারি সিদ্ধান্তের আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাংলাদেশ ব্যাংক থেকে সম্প্রতি নির্দেশনাটি পাঠানো হয়েছে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে।

গত ১৬ আগস্ট বেশি পুরনো মেশিন আমদানির ওপর নিষেধাজ্ঞা দেওয়ার সিদ্ধান্ত নেয় বাণিজ্য মন্ত্রণালয়। যে কোনো মেশিনারিজ আমদানির জন্য যেহেতু ব্যাংকের মাধ্যমে এলসি খুলতে হয়, এ কারণে চিঠিটি পাঠানো হয় বাংলাদেশ ব্যাংকে। এখন প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাণিজ্য মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, অধিক পুরনো মেশিন জনজীবনের জন্য হুমকি এবং পরিবেশবান্ধব না হওয়ার বিষয়টি বিবেচনায় নিয়ে পুরনো মেশিনারিজ আমদানির জন্য এলসি খোলার ক্ষেত্রে রফতানিকারক প্রতিষ্ঠানের অর্থনৈতিক আয়ুষ্কাল সনদ দাখিল না করে এলসি খোলা যাবে না। এ সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে।

এ চিঠির আলোকে ব্যাংকগুলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সংশ্লিষ্টরা জানান, এখানকার শিল্প উদ্যোক্তাদের অনেকে উন্নত দেশ থেকে পুরনো মেশিন আমদানি করে থাকেন। তবে কেউ কেউ অনেক ক্ষেত্রে এত বেশি পুরনো মেশিন আমদানি করেন, পরিবেশের জন্য যা মারাত্মক ক্ষতিকর।