পৃথিবীর গভীরতম ‘সিঙ্কহোল’ দক্ষিণ চীন সাগরে

sea11
শেয়ারটাইম্‌স২৪ডটকম: পৃথিবীর গভীরতম সিঙ্কহোলটি দক্ষিণ চীন সাগরেই রয়েছে বলে দাবি করেছেন একদল চীনা গবেষক। সমুদ্রের তলদেশ থেকে ৯৮৭ ফুট গভীর এই সিঙ্কহোলটি বাহামাসের ‘ব্লু-হোল’-এর চেয়েও ৩০০ ফুট বেশি গভীর বলে জানা গেছে।

বাহামাসের ‘ব্লু-হোল’-কেই গভীরতম সিঙ্কহোল হিসাবে ধরা হতো এতদিন। তবে এটি তার চেয়েও গভীর বলে খবর প্রকাশিত করেছে চীনা সংবাদসংস্থা জিনহুয়া নিউজ এজেন্সি। সমুদ্রের মধ্যে গভীর গর্তকে তার গাঢ় নীল রঙের জন্য এমন নাম দেয়া হয়।

সাগরের এই অংশে সূর্যের আলো পুরোটা পৌঁছতে না পারায় এর রঙ বাকি অংশের চেয়ে গাঢ় হয়। একে সমুদ্রের মধ্যে অবস্থিত গুহা বলেও অভিহিত করা হয়।

জানা গেছে, ২০১৫ সালের অগাস্ট মাসে চীনের ‘সানশা শিপ কোর্স রিসার্চ ইনস্টিটিউট ফর কোরাল প্রোটেকশন’ ‘ড্রাগন হোল’ নিয়ে গবেষণা শুরু করে। সেখানেই উঠে এসেছে এই ৪২৬ ফুট চওড়া সিঙ্কহোলের খবর। এটি এতো গভীর যে আস্ত আইফেল টাওয়ারকে নিজের ভিতরে ঢুকিয়ে নিতে পারে।

গবেষকরা এই সিঙ্কহোলের গভীরতা মাপতে আন্ডারওয়াটার রোবটের সাহায্য নেন। এর ভিডিও রশ্মির মাধ্যমে সিঙ্কহোলের গভীরতা মাপা সম্ভব হয়েছে। এই পানিতে অক্সিজেন না থাকায় তাতে কোনো প্রাণ বাঁচতে পারবে না বলেও দাবি করেছেন গবেষকরা।

তাই চীনের গবেষকরা এই সিঙ্কহোলের নাম দিয়েছেন ‘দ্য সানশা য়োঙ্গল ব্লু হোল’। এই সিঙ্ক হোলকে সর্বতোভাবে রক্ষা করা ও এই নিয়ে আরো গবেষণা চলবে বলেও জানিয়েছেন চীনের ‘সানশা শিপ কোর্স রিসার্চ ইনস্টিটিউট ফর কোরাল প্রোটেকশন’-এর গবেষকেরা।