প্রযুক্তিগত নিরাপত্তায় ডিএসই’র নির্দেশনা

dse logo
শেয়ারটাইম্‌স২৪ডটকম: সাইবার বা প্রযুক্তিগত নিরাপত্তা নিশ্চিত করতে সিকিউরিটিজ হাইজগুলোকে নির্দেশনা দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। নির্দেশনায় সর্বোচ্চ সতর্কতা বজায় রেখে সার্ভার, সিসি টিভি, ডাটা-বেইজ ও নেটওয়ার্কের ব্যবহার নিশ্চিত করতে বলা হয়েছে।

জানা জায়, সম্প্রতি, ডিএসই’র আইটি বিভাগ থেকে এ নির্দেশনা দিয়ে ডিএসই’র সকল ব্রোকাজের হাউজের কাছে পাঠানো হয়। ইস্যুকৃত নির্দেশনায় সব ধরনের কম্পিউটার (ল্যাপটপ ও ডেক্সটপ), সার্ভার নিরাপত্তা, নেটওয়ার্কের নিরাপত্তা এবং তথ্য ও ব্যাক-আপ সার্ভিসের ব্যাপারে বিস্তারিত কর্মপন্থা দেওয়া হয়।

নির্দেশনায় মধ্যে রয়েছে সব ধরনের সেবায় পাসওয়ার্ড ব্যবহারের ক্ষেত্রে এক মাসের ডেড-লাইন, অ-অনুমোদিত যন্ত্রাংশ ব্যবহার থেকে বিরত থাকা, বৈধ এন্টিভাইরাস ও সফটওয়্যার ব্যবহার এবং নির্দিষ্ট ব্যাক্তির বাইরে অন্য কাউকে কোনো সাইবার যন্ত্রাংশ ব্যবহার না করতে নির্দেশনা দেওয়া হয়। লেনদেনের কাজে ব্যবহার হওয়া ল্যাপটপ, ডেক্সটপকে সতর্কভাবে ব্যবহার করার পাশাপাশি কম্পিউটারে ব্যবহৃত সব ধরনের লাইসেন্সড (বৈধভাবে কেনা) সফটওয়্যার ব্যবহার করতে বলা হয়।

এছাড়া নেটওয়ার্কের ক্ষেত্রে কোনো অ-অনুমোদিত সফটওয়্যার ব্যবহার করা যাবে না, ম্যালওয়্যার বা কোনো ঝুঁকি দেখার সাথে সাথে এ সম্পর্কিত সফটওয়্যার মুছে ফেলতে হবে এবং সব ধরনের যোগাযোগের ক্ষেত্রে নিরাপদ যোগাযোগ মাধ্যেম ব্যবহার করতে হবে।

নিরাপদ পাসওয়ার্ড ও দায়িত্বশীলদের বাইরে পাসওয়ার্ড কাউকে না দেওয়ার, ব্যবহৃত কম্পিউটারে সয়ংক্রিয় লক (অটো লক) এবং লেনদেনের সময় অতিবাহিত হওয়ার পর সব ধরনের কম্পিউটার ডিভাইস বন্ধ রাখতে নির্দেশনা দেওয়া হয়।

এছাড়া সার্ভার ব্যবস্থাপনায় সিসি টিভি ক্যামেরা ব্যবহারের ক্ষেত্রে নিরাপদ স্থানে রাখা এবং সিসি টিভির রুমে অনুমোদিত ব্যাক্তির বাইরে কাউকে প্রবেশ না করা, নিরাপত্তার স্বার্থে প্রতি এক মাস অন্তর সকল ধরনের পাসওয়ার্ড পরিবর্তন করা, সব ধরনের সার্ভারে ইউপিএস ও পাওয়ার ব্যাক-আপ রাখার কথা নির্দেশনায় বলা হয়েছে।