ব্র্যাক ব্যাংকের মুনাফা বেড়েছে প্রায় ৭৫ শতাংশ

brac bank
শেয়ারটাইম্‌স২৪ডটকম: চলতি বছরের প্রথমার্ধে ব্র্যাক ব্যাংকের নিট মুনাফা হয়েছে ১৭৪ কোটি ৬০ লাখ টাকা, যা গত বছরের একই সময়ের তুলনায় ৭৪ কোটি ৬০ লাখ টাকা বা প্রায় ৭৫ শতাংশ বেশি। সম্প্রতি অর্ধবার্ষিক প্রতিবেদনের ওপর এক পর্যালোচনা অনুষ্ঠানে এ তথ্য জানান ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন। ব্যবস্থাপনা পরিচালকের পাশাপাশি প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগকারীদের প্রশ্নের উত্তর দেন প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) পারভেজ সাজ্জাদ। রাজধানীর তেজগাঁও-গুলশান লিংক রোডের অনিক টাওয়ারে ব্যাংকের প্রধান কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ব্যাংকের এমডি বলেন, প্রাতিষ্ঠানিক সুশাসন সুদৃঢ় করার মাধ্যমে ব্র্যাক ব্যাংক কেবল মুনাফায় উল্লেখযোগ্য অগ্রগতিই নয়, ব্যাংকিং সেবা কার্যক্রমে গ্রাহকদের কাছ থেকে ব্যাপক আস্থা ও সুনাম অর্জন করেছে। ব্যাংকটির মুনাফা বৃদ্ধির ক্ষেত্রে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে অর্থায়ন থেকে পাওয়া ব্যবসা উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে।

সেলিম আর এফ হোসেন আরও বলেন, ২০১৬ সালের প্রথম ছয় মাসে ব্র্যাক ব্যাংক লক্ষ্যণীয় প্রবৃদ্ধি অর্জন করেছে। আগামী বছরগুলোতে প্রবৃদ্ধির ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে তারা বিশ্বাস করেন।

শেয়ারবাজারে ব্যাংকের কার্যক্রম প্রসঙ্গে তিনি বলেন, ২০১৭ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে অনাদায়ী মার্জিন ঋণের বিপরীতে পর্যাপ্ত মূলধন সংরক্ষণ করা হবে।

পারভেজ সাজ্জাদ কোম্পানির আর্থিক ব্যবস্থাপনার নানা দিক তুলে ধরেন। তিনি জানান, ২০১৬ সালের জুন শেষে কোম্পানিটির নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩১ টাকা ৩৯ পয়সা। চলতি বছরের প্রথম ছয় মাসে শেয়ারপ্রতি ২ টাকা ৫২ পয়সা আয় হয়েছেও বলে জানান তিনি। গত বছরের ছয় মাসে যা ছিল ১ টাকা ৪৪ পয়সা।