মার্জিনধারীদের তালিকা চেয়েছে ১০ ফান্ড

mutual fund
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ ব্রোকারেজ হাউজগুলোর কাছ থেকে মার্জিন ঋণধারী বিনিয়োগকারীদের তালিকা চেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচুয়্যাল খাতের ১০ ফান্ড। এগুলো হলো- পপুলার লাইফ ফার্স্ট ফান্ড, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড, এবি ব্যাংক ফাস্ট ফান্ড, ইবিএল এনআরবি ফান্ড, পিএইচপি মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড, আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ট্রার্স্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। ঘোষণা অনুযায়ী ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে এসব ফান্ডের ট্রাস্টি সভা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, ব্রোকারেজ হাউজগুলোর কাছে মার্জিন ঋণধারীদের নাম, বিও হিসাবের তথ্য এবং শেয়ারহোল্ডিং পজিশন নম্বর চেয়েছে। এছাড়া যে সকল বিনিয়োগকারী ডিভিডেন্ড পাওয়ার যোগ্য তাদের বেনিফিসিয়ারি নাম (ডিপি) ব্যাংক হিসাবের নাম, নম্বর ও রাউটিং নম্বর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের রেকর্ড ডেটের আগে জমা দিতে ব্রোকারেজ হাউজগুলোর প্রতি অনুরোধ করা হয়েছে। আর ডিভিডেন্ড পাওয়ার জন্য এসব তথ্য হার্ড ও সফট কপি আকারে পাঠানো যাবে বলে ফান্ডগুলোর পক্ষ থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৪৩তম কমিশন সভায় মার্জিন ঋণধারীদের ডিভিডেন্ড সরাসরি তাদের অ্যাকাউন্টে না পাঠানোর নির্দেশনা জারি করা হয়। নির্দেশনায় বলা হয়, ব্রোকারহাউজ থেকে ঋণ নিয়ে (মার্জিন) শেয়ার কিনেছেন এমন বিনিয়োগকারীরা সরাসরি তালিকাভুক্ত কোম্পানি বা মিউচ্যুয়াল ফান্ড ঘোষিত ডিভিডেন্ড পাবেন না। এ লভ্যাংশ জমা হবে ঋণদাতা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে।