মূল্য সূচকের উত্থানে লেনদেন

dsecselogo
শেয়ারটাইম্‌স২৪ডটকম: দেশের শেয়ারবাজারে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হলেও দুই স্টক এক্সচেঞ্জে কমেছে লেনদেনের পরিমাণ। পাশাপাশি কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, আজ (বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৭৭ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসইএস শরিয়াহ সূচক দশমিক ৪৩ পয়েন্ট কমে ১ হাজার ১২৩ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এছাড়া ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪২ কোটি টাকা। যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকা কম। গতকাল (বুধবার) ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৫২ কোটি টাকা।

ডিএসইতে মোট ৩২৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১০৯টির, কমেছে ১৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির শেয়ার দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫৬৫ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ১ পয়েন্ট বেড়ে এক হাজার ৫৫ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৪৬ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৯৯৫ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১০ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৭০ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক দশমিক ৩৩ পয়েন্ট বেড়ে ৯৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে টাকা অংকে লেনদেন হয়েছে ২৬ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। মোট লেনদেন হয়েছে ২৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এরমধ্যে বেড়েছে ১০২টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার দর।