মূল্য সূচকের মিশ্রাবস্থায় লেনদেন চলছে

updown
শেয়ারটাইম্‌স২৪ডটকম: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরুতে উর্ধ্বমুখী থাকলেও আধা ঘন্টা পর এ মাত্রা হ্রাস পেয়ে ধীরে ধীরে পতনের কবলে পরে বাজার। মঙ্গলবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচক কমলেও কোম্পানির শেয়ার দর বাড়া কমার হার ছিল প্রায় একই। তবে টাকার অংকেও এ সময়ে লেনদেনে রয়েছে আগের দিনের তুলনায় কিছুটা গতি। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে প্রায় ১৬৮ কোটি টাকা।

বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৫৫ পয়েন্টে। ডিএসই’র শরিয়াহ সূচক ০.৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১১০৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫১ পয়েন্টে। এ সময়ে লেনদেন হওয়া ২৮৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৫ টির, দর কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এ সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ১৬৭ কোটি ৭৫ লাখ ২৯ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার এ সময়ে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৫৬৪ পয়েন্টে। ডিএসই’র শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১০৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৫০পয়েন্টে। এসময় টাকার অংকে লেনদেন হয়েছিল ১৫১ কোটি ৮৮ লাখ টাকা।

এদিকে দুপুর ১২ টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সার্বিক সূচক ১৮ পয়েন্ট কমে অবস্থান করে ১৪০০২ পয়েন্টে। এ সময়ে লেনদেন হওয়া ১৫৮ কোম্পানি ও মিউচ্যয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫২টির, দর কমেছে ৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর। যা টাকার অংকে ৬ কোটি ২৬ লাখ ৬৭ হাজার টাকা।