সূচকের উত্থানে লেনদেন

dsecselogo
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ সপ্তাহের প্রথম দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায়ও বেড়েছে লেনদেন। বেড়েছে কোম্পানির শেয়ারদর। সেখানে ৯৩০ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এদিকে, এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই অবস্থা লক্ষ্য করা গেছে। এদিন সেখানে ৫২ কোটি ২২ লাখ টাকা লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা যায়, আজ রবিবার দিন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯৩০ কোটি ২২ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৪৮ কোটি ২২ লাখ টাকা বেশি। গত বৃহস্পতিবার সেখানে ৭৮২ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

ডিএসইতে প্রধান সূচক ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৯১৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৭৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০৮ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৭.১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১১৮ পয়েন্টে।

তবে আজ লেনদেন হওয়া মোট ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৫১টির, কমেছে ১৪৪টির আর অপরিবর্তিত থাকে ৩৫টির দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে– বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, ফরচুন সুজ, বিবিএস ক্যাবলস, লংকাবাংলা ফাইন্যান্স, আরএসআরএম স্টীল, এসিআই লিমিটেড, প্রাইম ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, আল-আরাফাহ ব্যাংক ও আইএফআইসি ব্যাংক।

এদিকে, আজ রবিবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫২ কোটি ২২ লাখ টাকার লেনদেন হয়েছে। যা গতকালের চেয়ে ২৩ কোটি ৭১ লাখ টাকা কম। গত বৃহস্পতিবার এই লেনদেন ৭ কোটি ৮৮ লাখ টাকা ছিল।

এদিন দিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১০৪.২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৬৪ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয় ২৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড ও বিবিএস ক্যাবলস।