সূচকের উত্থানে লেনদেন

dse17aug
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে চলছে লেনদেন। আজ বুধবার শুরু থেকেই টানা বাড়তে থাকে সূচক এবং প্রথম ঘন্টা পর উত্থানের মাত্রা কিছুটা হ্রাস পায়। এদিন লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও এ সময়ে লেনদেনে রয়েছে আগের দিনের তুলনায় কিছুটা গতি। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে প্রায় ১৯৫ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার দুপুর ১২ টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬০১ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৭৫ পয়েন্টে। এ সময়ে লেনদেন হওয়া ৩১০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫০টির, কমেছে ১০২টির আর অপরিবর্তিত রয়েছে ৫৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর। এ সময়ে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ১৯৪ কোটি ৮৪ লাখ ৯২ হাজার টাকা।

অপরদিকে দুপুর ১২টা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৬১৪ পয়েন্টে। এ সময়ে লেনদেন হওয়া ১৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ৭৩ টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৭ কোটি ২২ লাখ ৯৬ হাজার টাকা।