সূচকের উত্থান পতনে চলছে লেনদেন

updown
শেয়ারটাইম্‌স২৪ডটকম: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান পতনে চলছে লেনদেন। আজ রবিবার দিনের শুরুতে উত্থান থাকলেও কিছু সময় পর পরে যায় এবং প্রথম ঘন্টা পর ঘুরে দাঁড়ানোর চেষ্টা অব্যাহত থাকে । রোববার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে এ সময়ে লেনদেনে রয়েছে আগের দিনের তুলনায় কিছুটা ধীর গতি। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১২০ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার দুপুর ১২ টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৭৫ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ০.৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২৩ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৭৮ পয়েন্টে। এ সময়ে লেনদেন হওয়া ২৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ১১২টির আর অপরিবর্তিত রয়েছে ৬৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর। এ সময়ে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ১২০ কোটি ৩৩ লাখ ৬৫ হাজার টাকা।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) শুরুতে সূচকের উত্থানে লেনদেন চলছে। দুপুর ১২টা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৫৫৯ পয়েন্টে। এ সময়ে লেনদেন হওয়া ১৯৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ৭১ টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৬ কোটি ৭২ লাখ ৪৮ হাজার টাকা।