সূচকের নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন

dsecselogo
শেয়ারটাইম্‌স২৪ডটকম: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিন্মমুখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরুতে উত্থান পতন থাকলেও এক ঘন্টার পর কমতে থাকে সূচক। সোমবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচক কিছুটা কমলেও বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে এ সময়ে লেনদেনে রয়েছে আগের দিনের তুলনায় কিছুটা গতি। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে প্রায় ১৯৬ কোটি টাকা।

সোমবার দুপুর ১২ টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৬৫ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ০.৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৮৬ পয়েন্টে। এ সময়ে লেনদেন হওয়া ২৯৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ১০২টির আর অপরিবর্তিত রয়েছে ৭৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর। এ সময়ে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ১৯৫ কোটি ৯২ লাখ ৬০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার এ সময়ে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৩ পয়েন্ট কমে অবস্থান করে ৪৫৭৭ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১২৪ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৯৭ পয়েন্টে। এ সময়ে টাকার অংকে লেনদেন হয়েছিলো ১৪০ কোটি ৪২ লাখ ৭৮ হাজার টাকা।

এদিকে বেলা দুপুর ১২টা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৫৪৭ পয়েন্টে। এ সময়ে লেনদেন হওয়া ১৮৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৮টির, কমেছে ৫৮ টির ও দর অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৯ কোটি ৪৪ লাখ ৩২ হাজার টাকা।