সূচকের নিম্নমুখী প্রবণতা

downlogo
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ সূচকের নিম্নমুখী প্রবণতায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন আগের কার্যদিবসের তুলনায় কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক লেনদেন ও সাধারণ মূল্য সূচকও কমেছে। ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১০৫টির, দর কমেছে ১৮১টির ও দর অপরিবর্তিত ছিল ৩৮টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৭১ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। যার বাজার দর ছিল ৫৩৪ কোটি ২১ লাখ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ১৮ কোটি ৭২ লাখ টাকা কম।

দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৬.৩০ পয়েন্ট কমে ৪৬৭৭.৬৮ পয়েন্টে স্থিতি পায়। এসময় শরিয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস আগের কার্যদিবসের ‍তুলনায় ০.২৩ পয়েন্ট কমলেও ডিএস-৩০ সূচক আগের কার্যদিবসের তুলনায় ৩.৫৬ পয়েন্ট বেড়েছে।

মঙ্গলবার টার্নওভার তালিকায় শীর্ষে ছিল প্রকৌশল খাতের তালিকাভুক্ত কোম্পানি ইয়াকিন পলিমার। এদিন সদ্য তালিকাভুক্ত কোম্পানিটিকে ঘিরে ২৮ কোটি ৬০ লাখ টাকার শেয়ার হাতবদল হয়। এদিকে, টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস কোম্পানি লিমিটেড। দিনের শুরু থেকে লেনদেনে ইতিবাচক অবস্থানে থাকা এ কোম্পানিটিকে ঘিরে ২৩ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিকে, ১৪ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে আসে বেক্সিমকো। এছাড়াও টার্নওভার তালিকায় থাকা অলিম্পিক এক্সেসরিজের ১৩ কোটি ১০ লাখ টাকার শেয়ার, সিঙ্গার বিডির ১২ কোটি ৭ লাখ টাকার শেয়ার, লঙ্কাবাংলা ফাইন্যান্সের ১২ কোটি ৫ লাখ টাকার শেয়ার, বাংলাদেশ শিপিং করপোরেশনের ১১ কোটি ৭১ লাখ টাকার শেয়ার, আমান ফিডের ১০ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার, অলিম্পিকের ৯ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও মবিল যমুনার ৮ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক লেনদেন আগের কার্যদিবসের চেয়ে ২ কোটি টাকা কমে ৩৩ কোটি ১৩ লাখ টাকায় নেমে এসেছে। এদিন সিএসইর সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৯.৯১ পয়েন্ট কমে ৮৭৫৬.১১ পয়েন্টে স্থিতি পায়।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৪৭টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৬টির, দর কমেছে ১২৪টির ও দর অপরিবর্তিত ছিল ৩৭টি প্রতিষ্ঠানের। দিনশেষে সিএসইতে টার্নওভার তালিকার শীর্ষে ছিল ইয়াকিন পলিমার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, অলিম্পিক এক্সেসরিজ, বেক্সিমকো, ফার ইস্ট ফাইন্যান্স, লঙ্কাবাংলা ফাইন্যান্স, বাংলাদেশ শিপিং করপোরেশন, একমি ল্যাব, লাফার্জ সুরমা সিমেন্ট ও কেয়া কসমেটিকস।