সূচকের পতন হলেও লেনদেন ৬’ শ কোটি টাকার কাছাকাছি

dsecselogo
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে হলেও লেনদেন হয়েছে গত আট মাসের সর্বোচ্চ। এদিন শুরুতে ক্রয় চাপে বেশ উত্থান থাকলেও প্রথম ঘন্টা পর সেল পেসারে ধীরে ধীরে পড়তে থাকে সূচক এবং এ পতনের মাত্রা তুলনামূলকভাবে কিছুটা বেশী । আজ মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৮৯ কোটি টাকা।

বিশ্লেষণে দেখা গেছে, দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৬৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫৮৯ কোটি ৪০ লাখ ৩৪ হাজার টাকা। এর আগে গত ২০ জানুয়ারি ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৬৯ কোটি ৯৫ লাখ ৯৪ হাজার টাকা। তারপর আজকের লেনদেনই সর্বোচ্চ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ৫১ পয়েন্ট কমে অবস্থান করে ১৪০০১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫২ টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৩ টির, কমেছে ১২১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। আজ সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪ কোটি ৬ লাখ ১২ হাজার টাকা।

এর আগের কার্যদিবসে সিএসইর সার্বিক সূচক ২৫ পয়েন্ট কমে অবস্থান করে ১৪০৫৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ২৫ কোটি ৬৬ লাখ ০৯ হাজার টাকা।