সূচকের বড় উত্থান; বেড়েছে লেনদেন

dsecselogo
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪৫৫ কোটি টাকা। এদিন সেখানে সূচকের বড় উত্থান হয়েছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক দুটোই রেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১২৮.৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬০৯৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২২.৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪‌১২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩০.৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২৫৫ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ৪৫৫ কোটি ৪৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ছিল ৩০০ কোটি ৬৪ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৯৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৭টির। আর দর অপরিবর্তিত আছে ১৪টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –লংকা বাংলা ফাইন্যান্স, আনোয়ার গ্যালভানাইজিং, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিকস, মার্কেন্টাইল ব্যাংক, ফার্মা এইডস, আলিফ ইন্ডাস্ট্রিজ, কেয়া কসমেটিকস, গ্রামীন ফোন ও সিটি ব্যাংক লিমিটেড।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২৪৪.৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৩৭৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৬টির, কমেছে ১৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ৭টির।

এদিন টাকায় লেনদেন হয়েছে ২১ কোটি ৬৬ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৪৭ কোটি ৫২ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে লংকা বাংলা ফাইন্যান্স ও ইসলামিক ইন্স্যুরেন্স লিমিটেড।