সেফ’র ভাইস চেয়ারম্যান হলেন ডিএসই’র এমডি

sef
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ সাউথ এশিয়ান ফেডারেশন অব এক্সচেঞ্জ (সেফ) দক্ষিণ এশিয়ান অঞ্চলের ২৮ সদস্যের একটি ফোরাম যা এশিয়াভুক্ত দেশসমূহের শেয়ারবাজারের উন্নয়নের জন্য কাজ করছে। এই ফোরামের মাধ্যমে সদস্য দেশগুলো এক্সচেঞ্জের প্রযুক্তি ব্যবহার, আন্তর্জাতিক হিসাব মান, ক্রস বর্ডার লিস্টিং কে উৎসাহিতকরণ, শেয়ারবাজারে সর্বোত্তম লেনদেন ব্যবস্থা প্রচলন, মানব সম্পদ উন্নয়নে সহযোগিতসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কাজ করছে।

সেফ সার্কের একটি স্বীকৃত সংস্থা। দক্ষিণ এশিয়া অঞ্চলের এই সংস্থাটি গত এক দশকের অধিক সময় যাবৎ দক্ষিণ এশিয়ার আর্থিক বাজারের উন্নয়নের জন্য সিকিউরিটিজ মার্কেটের উপর বিভিন্ন সম্মেলনের আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় মে ১১-১২, ২০১৭ তারিখে মুম্বাইতে অনুষ্ঠিত সাউথ এশিয়ান ফেডারেশন অফ এক্সচেঞ্জের ১৩তম বার্ষিক সাধারণ সভা এবং বার্ষিক সম্মেলনে ডিএসই’র পরিচালক অধ্যাপক ড. মোঃ মাসুদুর রহমান, ব্রিগেডিয়ার জেনারেল আবুল মনসুর মোঃ আশরাফ খান, এনডিসি, পিএসসি এবং ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান অংশগ্রহণ করেন।

সেফ-এর বার্ষিক সাধারণ সভায় ২০১৭-২০১৯ সাল মেয়াদে বিএসই লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আশিষ চৌহানকে নতুন চেয়ারম্যান এবং কে.এ.এম.মাজেদুর রহমান ও রাজিভা বন্দরনায়েক কে নতুন ভাইস চেয়ারম্যান নির্বাচিত করা হয়।

বোম্বে স্টক এক্সচেঞ্জ লিঃ প্রথমবারের মত সেফ এর সভাপতি নির্বাচিত হয়ে সেবি, অন্যান্য নিয়ন্ত্রক সংস্থা এবং সেফ সদস্যদের সহায়তায় দক্ষিণ এশিয়ার পুঁজিবাজার উন্নয়নে কাজ করতে অঙ্গীকার ব্যক্ত করেছে। সেফ এর পরবর্তী সম্মেলন ঢাকায় করার প্রস্তাব করা হয়।