অ্যাসোসিয়েটেড অক্সিজেনের আইপিওতে সা‌ড়ে ৩১ গুণ আবেদন

associated-oxygen
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ শেয়ারবাজার থে‌কে অর্থ সংগ্র‌হের প্র‌ক্রিয়াধীন অবস্থায় থাকা অ্যাসোসিয়েটেড অক্সিজেনের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) বিনিয়োগকারীদের প্রায় সা‌ড়ে ৩১ গুণ আবেদন জমা পড়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

আজ বুধবার কোম্পানিটির ইস্যু ম্যানেজার বিডি ফাইন্যান্স ক্যাপিটাল হোল্ডিংসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এ তথ্য নি‌শ্চিত ক‌রে‌ছেন।

তথ্য ম‌তে, অ্যাসোসিয়েটেড অক্সিজেনের শেয়ার পেতে বিনিয়োগকারীরা ১০ থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত আইপিও আবেদন গ্রহণ করা হয়। তাতে দেখা যায় কোম্পা‌নি‌টির ১৫ কোটি টাকার শেয়ার পেতে ৪৭১ কোট ১৬ লাখ ৭০ হাজার টাকার আবেদন জমা পড়েছে। এর মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ৫১ কোটি ৫৭ লাখ টাকার এবং সাধারণ বি‌নি‌য়োগকারী‌দের (এনঅার‌বিসহ) ৪১৯ কোটি ৫৯ লাখ ৭০ হাজার টাকার আবেদন জমা হ‌য়ে‌ছে।

শিগগিরই লটারির মাধ্যমে আইপিওর শেয়ার পাওয়া বিনিয়োগকারীদের তালিকা প্রকাশ করা হবে বলে কোম্পা‌নি‌টির ইস্যু ম্যানেজার সূ‌ত্রে জানা গে‌ছে।

প্রসঙ্গত, গত ১৬ জুলাই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অ্যাসোসিয়েটেড অক্সিজেনের আইপিও অনুমোদন দেয়। কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে পুঁ‌জিবাজারে ১ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যু করে ১৫ কোটি টাকা সংগ্রহ করবে।

পুঁজিবাজার থেকে সংগ্রহীত অর্থ দিয়ে কোম্পানিটি মজুদ ছাউনি, প্লান্ট সেড নির্মাণ, যন্ত্রপাতি ক্রয়, ঋণ পরিশোধ ও আইপিও খরচ মেটাবে। গত ২০১৮-১৯ অর্থবছরে এসোসিয়েটেড অক্সিজেনের ভারিত গড় শেয়ার প্রতি আয় ছিল ১ টাকা ৫১ পয়সা। গত ৩০ জুন, ২০১৯ তারিখে পুনর্মুল্যায়ন ব্যাতিত শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৭ টাকা ৩৭ পয়সা।