আইপিওর টাকার প্রভাব পড়বে শাশার মুনাফায়

shashadenim2
শেয়ারটাইম্‌স২৪ডটকম: ব্যবসায়িক মুনাফায় প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে নেওয়া টাকার প্রভাব আগামী বছরের সেপ্টেম্বর থেকে পড়বে বলে জানিয়েছেন শাশা ডেনিমসের চেয়ারম্যান পারভীন মাহমুদ। কারণ, আইপিওর টাকায় করা প্রজেক্ট ওই মাস থেকে বাণিজ্যিক উৎপাদনে যাবে। বর্তমানে যে উৎপাদন ক্ষমতা আছে- তা দিয়েই আয়ের ধারাবাহিকতা রক্ষা করার জন্য কাজ করে যাচ্ছে কোম্পানিটির ব্যবস্থাপনা কমিটি।

আজ রাজধানীর ট্রাস্ট মিলনায়তনে কোম্পানির ১৯তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) তিনি এসব কথা বলেন।

পারভীন মাহমুদ বলেন, বিগত কয়েক বছর শাশা ডেনিমস সাফল্যের সঙ্গে ব্যবসা করে আসছে। এর মাধ্যমে আমরা শাশা ডেনিমসকে দেশের অন্যতম প্রতিষ্ঠান করার জন্য সচেষ্ট হয়েছি। উন্নতির ধারাবাহিকতা ২০১৫ সালেও রক্ষা করতে পেরেছি।

তিনি আরও বলেন, কোম্পানিটি ৫ কোটি শেয়ার বাজারে ছেড়ে ১৭৫ কোটি টাকা সংগ্রহ করেছে। প্রসপেক্টাসের ঘোষণা অনুযায়ী আমরা এ টাকা ব্যবহার শুরু করেছি। এই টাকা যথাসময়ে ব্যবহারের মাধ্যমে কোম্পানির সক্ষমতা বাড়ানো হবে। ২০১৭ সালে শাশা ডেনিমসের আয়ে নতুন মাত্রা যোগ হবে।

সভায় পরিচালনা পর্ষদের ঘোষিত মোট ২৫ শতাংশ নগদ ডিভিডেন্ড (১০% অন্তবর্তীকালীন লভ্যাংশ সহ) অনুমোদিত হয়। কোম্পানির এই বার্ষিক সাধারণ সভায় অন্যান্য আলোচ্যসূচির সাথে সংশ্লিষ্ট বছরের পরিচালকদের প্রতিবেদন, নিরীক্ষকের প্রতিবেদন ও নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদন দেওয়া হয়।

প্রসঙ্গত, বস্ত্র খাতের এ কোম্পানিটির সর্বশেষ হিসাব বছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৭ টাকা ৫৮ পয়সা। জানুয়ারি, ২০১৫- জুন, ২০১৬ মেয়াদে অর্থাৎ গত ১৮ মাসে কোম্পানিটির এই ইপিএস হয়েছে। আগের মেয়াদের (জানুয়ারি, ২০১৪- জুন, ২০১৫) একই সময়ে এই ইপিএস ছিল ৪ টাকা ৭ পয়সা।

উল্লেখ্য, বার্ষিক সাধারণ সভায় কোম্পানির সচিব আসলাম আহমেদ খানের পরিচালনায় ও কোম্পানির চেয়ারম্যান পারভিন মাহমুদ এফসিএর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন পরিচালক আফতাবুর রহমান জাফরী, স্বতন্ত্র পরিচালক এন কে এ মবিন এফসিএ, এফসিএস, সিএফসি, ব্যবস্থাপনা পরিচালক শামস্ মাহমুদ, পরিচালক জেরিন মাহমুদ এফসিএ, পরিচালক (অপারেশন) জামাল আব্দুন নাসের, পরিচালক (অর্থ) মো. আহসানুল হক, প্রধান অর্থ কর্মকর্তা কোম্পানির সারোয়ার হোসেনসহ বিপুল সংখ্যক শেয়ারহোল্ডার উপস্থিত ছিলেন।