উত্থানে ফিরেছে শেয়ারবাজার

dse
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ টানা তিন দিন পতনের পর মঙ্গলবার (১৩ অক্টোবর) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন সূচকের সাথে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকেও কমেছে।

জানা গেছে, আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩০.১৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৩৯.৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭.৫০ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১১.৬৯ পয়েন্ট এবং সিডিএসইসি ৫.৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১০৩.৭৫ পয়েন্টে, ১৬৪৯.১৯ পয়েন্টে এং ৯৭৩.২৪ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৮৯ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১০৪ কোটি ৬৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৬৯৪ কোটি ৪৯ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৮৫টির বা ৫১.৯৬ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ৯৮টির বা ২৭.৫২ শতাংশের এবং ৭৩টি বা ২০.৫০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৪.৪৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩৮২১.৭৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩০টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির দর। আজ সিএসইতে ২২ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।