একদিন পরেই উত্থানে ফিরেছে শেয়ারবাজার

শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ আগেরদিন মঙ্গলবার পুঁজিবাজারে বড় পতন হলেও বুধবার আবার উত্থানে ফিরেছে। এদিন পুঁজিবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। তবে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। একইসঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেনও। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।


এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০.৪৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৪০.১৯ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৫৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৩.১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৮১.২১ পয়েন্টে এবং ২০৭২.০৩ পয়েন্টে। তবে অপর সূচক সিডিএসইটি ৩.৬৪ পয়েন্ট কমেছে।


আজ ডিএসইতে ১ হাজার ৫৭৭ কোটি ৪৬ লাখ টাকা লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৯৬৯ কোটি ৩৬ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৫৪৬ কোটি ৮২ লাখ টাকার।


ডিএসইতে আজ ৩৬১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২০টির বা ৩৩.২৪ শতাংশের, শেয়ার দর কমেছে ১৭১টির বা ৪৭.৩৬ শতাংশের এবং ৭০টির বা ১৯.৩৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।


অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৮.১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৯৪.৪২ পয়েন্টে। সিএসইতে আজ ২৬৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯৫টির দর বেড়েছে, কমেছে ১৩৪টির আর ৪০টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১০৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।