ডিএসইতে সূচক কমেছে, বেড়েছে লেনদেন

dse
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ সোমবারের মতো মঙ্গলবারও (০৬ অক্টোবর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে বেড়েছে।

জানা গেছে, আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৭.৮১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯২৮.৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৮২ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৬.৭৬ পয়েন্ট এবং সিডিএসইসি ৬.৬৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১০৯.৯৫, ১৬৭৮.৪৮ এং ৯৮৫.৬০ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১ হাজার ৬৭ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১০২ কোটি ৩৭ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৯৬৫ কোটি ৩৫ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১৫টির বা ৩২.৩৯ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৮৭টির বা ৫২.৬৭ শতাংশের এবং ৫৩টি বা ১৪.৯২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৭.১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪০৮৯.৭২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০২টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির দর। আজ সিএসইতে ৩৬ কোটি ০১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।