ডিএসই বিশ্বমানের সক্ষমতা অর্জন করেছে

dsenepal
শেয়ারটাইম্‌স২৪ডটকম: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান বলেছেন, ডিএসইর সক্ষমতা বিশ্বমানের। বিশ্বের যেকোনো উন্নত স্টক একচেঞ্জের সঙ্গে ডিএসই তাল মিলিয়ে চলার ক্ষমতা রাখে।

আজ মঙ্গলবার সিকিউরিটিজ বোর্ড অব নেপালের ৫ সদস্যের একটি প্রতিনিধিদলের ডিএসই পরিদর্শনকালে তিনি এই দাবি করেন। নেপালের প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন সিকিউরিটিজ বোর্ড অব নেপালের পরিচালক মুক্তি নাথ শ্রেষ্ঠ। অন্যদের মধ্যে ছিলেন সিডিএস অ্যান্ড ক্লিয়ারিং লিমিটেডের প্রধান নির্বাহী দেব প্রকাশ গুপ্ত, নেপাল স্টক এক্সচেঞ্জের সিনিয়র আইটি অফিসার মিসেস নিসা তিমিলসিনা, আইটি অফিসার বিকাশ ঢাকাল ও ফাইন্যান্স অ্যাসিস্টেন্ট জুনু খাদকা।

পরিদর্শনকালে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান বলেন, ডিমিউচ্যুয়ালাইজেশনের পর ডিএসই বিশ্বের উন্নত স্টক এক্সচেঞ্জসমূহের সাথে আন্তঃযোগাযোগ রেখেছে। এই সংযোগ রক্ষা করে ডিএসই এখন উন্নত স্টক এক্সচেঞ্জগুলোর সঙ্গে তাল মিলিয়ে চলতে সক্ষম হয়েছে। তিনি বলেন, ওই সব স্টক এক্সচেঞ্জগুলোর বিভিন্ন কার্যক্রম থেকে ডিএসই অভিজ্ঞতা অজর্ন করে তা বাস্তবায়ন করছে। প্রতিনিধি দলকে বাংলাদেশের পুঁজিবাজার, প্রাইমারি মার্কেট, আইপিওর ক্ষেত্রে ডিএসইর ভূমিকা-ফিক্সড প্রাইস মেথড, বুক বিল্ডিং মেথড, সেকেন্ডারি মার্কেট, ট্রেডিং সিস্টেম, ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্টসহ বিভিন্ন বিষয়ে অবিহিত করা হয়।

প্রতিনিধিদল ডিএসইর সামগ্রিক উন্নয়ন কার্যক্রমের অভিজ্ঞতাকে নেপালের সিকিউরিটিজ মার্কেটের উন্নয়নে কাজে লাগানোর বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।