ড্রাগণ সোয়েটার ও ওয়াইম্যাক্সের শুধুমাত্র বোনাস ঘোষণা

oimex44
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য মোট লভ্যাংশের অর্ধেক নগদ দেওয়ার বিধান করা হয়েছে। অন্যথায় অতিরিক্ত করারোপের শাস্তির আওতায় পড়তে হবে। এই বিধানের পরেও ড্রাগণ সোয়েটার অ্যান্ড স্পিনিং ও ওয়াইম্যাক্স ইলেকট্রোডসের পরিচালনা পর্ষদ শুধুমাত্র বোনাস শেয়ার ঘোষণা করেছে। যাতে করে কোম্পানি দুটিকে জরিমানাস্বরুপ বোনাস শেয়ারের উপর ১০ শতাংশ হারে কর প্রদান করতে হবে।

২০১৯-২০ অর্থবছরের আয়কর পরিপত্র অনুযায়ি, শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে কমপক্ষে বোনাস লভ্যাংশের সমপরিমাণ নগদ লভ্যাংশ দিতে হবে। যদি বোনাসের পরিমাণ নগদের চেয়ে বেশি হয়, তাহলে পুরো বোনাস শেয়ারের উপর ১০ শতাংশ হারে কর আরোপ করা হবে।

এই বিধানের পরে গতকাল (২৭ অক্টোবর) ড্রাগণ সোয়েটারের পরিচালনা পর্ষদ ২০১৯-২০ অর্থবছরের ব্যবসায় শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আর ওয়াইম্যাক্স ইলেকট্রোডসের পর্ষদ ৫ শতাংশ বোনাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ড্রাগণ সোয়েটারের পর্ষদ এ বছর ১৫ শতাংশ হারে ২৬ কোটি ১৮ লাখ ৫৫ হাজার টাকার বোনাস শেয়ার দেবে। আর ওয়াইম্যাক্স ইলেকট্রোড ৫% শতাংশ হারে ৩ কোটি ১৯ লাখ ৪৫ হাজার ১৩৫ টাকার বোনাস লভ্যাংশ দেবে।

বিধান অনুযায়ি, শুধুমাত্র বোনাস শেয়ার ঘোষণা করায় ড্রাগণ সোয়েটারকে ২৬ কোটি ১৮ লাখ ৫৫ হাজার টাকার উপরে ১০ শতাংশ হারে ২ কোটি ৬১ লাখ ৮৫ হাজার ৫০০ টাকার অতিরিক্ত কর প্রদান করতে হবে। আর ওয়াইম্যাক্স ইলেকট্রোডকে ৩ কোটি ১৯ লাখ ৪৫ হাজার ১৩৫ টাকার বোনাস শেয়ারের উপর ১০ শতাংশ হারে ৩১ লাখ ৯৪ হাজার ৫১৪ টাকার অতিরিক্ত কর দিতে হবে।