নিলাম তত্ত্বের গবেষণায় মিলল অর্থনীতির নোবেল

nn77
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ নিলাম তত্ত্বের উন্নতি এবং নতুন নিলাম গঠন আবিষ্কারের জন্য অর্থনীতি বিজ্ঞানে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন দুই মার্কিন অর্থনীতিবিদ। তারা হলেন, পল আর মিলগ্রোম ও রবার্ট বি উইলসন।

আজ সোমবার (১২ অক্টোবর) বিকেলে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস তাদের নাম ঘোষণা করে। রাজধানী স্টকহোম থেকে বিজয়ীদের নাম ঘোষণা করেন রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেসের মহাসচিব গোরান হ্যানসন। এরমধ্যে দিয়ে এবারের আসরের নাম ঘোষণা প্রক্রিয়া শেষ হয়েছে।

অর্থনীতিতে নোবেল বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে নোবেল কমিটি জানিয়েছে, নিলাম কীভাবে কাজ করে এবং দরদাতারা কেন একটি নির্দিষ্ট উপায়ে আচরণ করেন এই দুই অর্থনীতিবিদ শুধু তাই সুনির্দিষ্টভাবে ব্যাখ্যা করেনি তারা পণ্য-সেবা বিক্রির জন্য সম্পূর্ণ নতুন নিলাম পদ্ধতিও আবিষ্কার করেছেন।

এর মধ্য দিয়ে এ বছর ছয় ক্ষেত্র- চিকিৎসা, পদার্থ, রসায়ন, শান্তি, সাহিত্য ও অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হলো। ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সবাইকে পুরস্কার প্রদান করা হবে।

২০২০ সালে অর্থনীতিতে নোবেল পান ভারতীয় বংশোদ্ভূত বাঙালি অভিজিৎ ব্যানার্জি, তার স্ত্রী ফরাসি বংশোদ্ভূত এস্থার ডাফলো এবং মার্কিন অর্থনীতিবিদ মাইকেল ক্রেমার।

সর্বকনিষ্ঠ অর্থনীতিবিদ হিসেবে গত বছর অর্থনীতিতে নোবেল জয়ের কৃতিত্ব দেখান ডাফলো। বৈশ্বিক দারিদ্র্য দূরীকরণে পরীক্ষামূলক গবেষণার জন্য গত বছর এই তিন মার্কিন অধ্যাপককে নোবেল পুরস্কার দেওয়া হয়।

গত সোমবার (০৫ অক্টোবর) চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়। এরপর মঙ্গলবার (০৬ অক্টোবর) পদার্থবিজ্ঞান, বুধবার (০৭ অক্টোবর) রসায়ন বিজ্ঞান, বৃহস্পতিবার (০৮ অক্টোবর) সাহিত্য এবং শুক্রবার (০৯ অক্টোবর) শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়।

চলতি বছরের জুলাইয়ের শেষের দিকে নোবেল ফাউন্ডেশন জানিয়েছিল, করোনা ভাইরাসের কারণে এবার ডিসেম্বরে নোবেল পুরস্কার দেওয়ার রাজকীয় অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তবে নোবেলজয়ীরা তাদের নিজ নিজ দেশে বসেই ওয়েবিনারে অংশগ্রহণের মাধ্যমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন।