পুঁজিবাজারে বিনিয়োগ না থাকলে আইপিওতে আর আবেদন নয়

ipo
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ পুঁজিবাজারে বিনিয়োগ না থাকলে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) শেয়ারে আর আবেদন করা যাবে না। আইপিও শেয়ারে সাধারণ ও যোগ্য বিনিয়োগকারীরা একত্রে আবেদন করতে পারবে। এসব শর্ত অর্ন্তভুক্ত করে আইপিও নীতিমালা পরিবর্তন করতে যাচ্ছে নিয়ন্ত্রক বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই লক্ষ্যে আগামী ৯ ডিসেম্বর, বুধবার ডিএসই, সিএসই ও সিডিবিএলের সঙ্গে বৈঠকের আহ্বান করেছে নিয়ন্ত্রক সংস্থাটি। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) প্রক্রিয়া সহজ করতে পাবলিক ইস্যু রুল ২০১৫ পরিবর্তন করবে বিএসইসি। একটি টেকসই পুঁজিবাজার গড়ার লক্ষে এবং দেশের জিডিপি অনুপাতে অর্থনীতিতে পুঁজিবাজারের অবদান বাড়াতে সহজ নিয়মে আইপিওর আবেদনের পদ্ধতি চালু করতে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থাটি। পরিবর্তিত আইনের মাধ্যমে স্বল্প সময়ের মধ্যে আইপিও প্রক্রিয়া শেষ করা হবে। নতুন নিয়মে সকল আবেদনকারী আইপিও’র শেয়ার পাবে।

পাবলিক ইস্যু রুল ২০১৫ পরিবর্তন করার জন্য আগামী বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসইস), চট্টত্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) সাথে বৈঠক করবে বিএসইসি। ওইদিন বিকাল সাড়ে তিনটায় বিএসইসিতে বৈঠকটি অনুষ্ঠিত হবে। বৈঠকে পাবলিক ইস্যু রুল ২০১৫-এর প্রয়োজনীয় সংশোধন ও পরিবর্তন নিয়ে বৈঠকে আলোচনা করা হবে।

বিএসইসি সূত্র মতে, নতুন আইনে একটি বেনিফিসারি ওনার্স (বিও) হিসাবের মাধ্যমে আইপিও আবেদনের সর্বোচ্চ ও সর্বনিম্ম সীমা নির্ধারণ করা হতে পারে। একই সাথে যোগ্য বিনিয়োগকারীদের মত আইপিওতে আবেদন করতে পুঁজিবাজারে বিনিয়োগের শর্ত জুড়ে দেওয়া হতে পারে।