বাজারে প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগ বাড়াতে হবে- ডিএসইর চেয়ারম্যান

dsechairman
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ শেয়ারবাজার ভাল করতে হলে বাজারে প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগ বাড়াতে হবে বলে জানিয়েছেন ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান। মঙ্গলবার (০৬ অক্টোবর) ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উপলক্ষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব বক্তব্যে তিনি এ কথা বলেন।

এতে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিএফও আব্দুল মতিন ।

সভাপতিত্ব বক্তব্যে মো. ইউনুসুর রহমান বলেন, শেয়ারবাজারে ভাল অবস্থানে রাখতে হলে বিনিয়োগ বাড়াতে হবে। বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ও বিদেশি বিনিয়োগ বাড়াতে হবে। প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগ বৃদ্ধিতে দেশের বিনিয়োগের মাধ্যমেই উন্নত রাষ্ট্রের স্বপ্ন বাস্তবায়ন হবে।

তিরি আরো বলেন, বাজার ভালো করার জন্য শতভাগের ৫০ ভাগই গভর্নেন্স এর প্রতি লক্ষ্য রাখতে হবে। খারাপ কাজ করলে তার শাস্তি পেতে হবে। ভালো কাজ করলে তার জন্য ধন্যবাদ পেলেই বাজার ভালো হবে।

বাংলাদেশ ব্যাংকের উদাহরণ টেনে ডিএসইর এ চেয়ারম্যান বলেন, বাংলাদেশ ব্যাংকের কাছে যেমন ১২ লাখ কোটি টাকা আছে। ঠিক তেমনই বিএসইসির কাছেও ১২ হাজার কোটি টাকা আনতে হবে। তাহলেই পুঁজিবাজার উন্নত রাষ্ট্র গঠনে বড় ভূমিকা পালন করতে পারবে।

ডিএসই চেয়ারম্যান বাজারকে আরো এগিয়ে নেয়ার জন্য, বিএসইসি চেয়ারম্যানকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বাংলাদেশ ব্যাংক ও বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে নিয়মিত যোগাযোগ রাখার জন্য অনুরোধ জানান। তিনি বলেন, বাজারকে এগিয়ে নিতে হলে সবার সাথে সমন্বয় করতে হবে। তিনি সবার সাথে নিয়মিত বসার আহবান জানান।