মোবাইল অ্যাপসে ফি না নেওয়ার সিদ্ধান্ত ডিএসইর

dseapp
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ মোবাইল অ্যাপস ব্যবহারকারীদের কাছ থেকে ফি না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। সোমবার ডিএসইর পরিচালনা পর্ষদ সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, মোবাইল অ্যাপস রেজিস্ট্রেশন নিয়েছে, কিন্তু ব্যবহার করে না বা নিস্ক্রিয় এমন গ্রাহকদের রেজিস্ট্রেশন বাতিল করার জন্য গত ৯ আগস্ট ট্রেকহোল্ডারদেরকে চিঠি দেয় ডিএসই। একই সঙ্গে মাসিক ভিত্তিতে ১৫০ টাকা ফি আরোপ করা হবে বলে জানায়। যা নিয়ে গত কয়েকদিন বিনিয়োগকারীদের মধ্যে সমালোচনা হয়।

এরই ধারাবাহিকতায় ডিএসইর পর্ষদ আজ ফি না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আর অ্যাপস ব্যবহার করে না এমন নিস্ক্রিয় গ্রাহকদের রেজিস্ট্রেশন বাতিল করা হবে।

এর আগে ২০১৬ সালের ৯ মার্চ থেকে চালু হওয়ার পর থেকে বিনামূল্যে ট্রেকহোল্ডারদের মাধ্যমে গ্রাহকদের ডিএসই মোবাইল অ্যাপস সেবা দিয়ে আসছে। ২০১৮ সালের ১৯ ডিসেম্বর মোবাইল অ্যাপসে গ্রাহকদের প্রতি মাসে ১৫০ টাকা চার্জ আরোপ করার সিদ্ধান্ত নিয়েছিল, যা ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে কার্যকরের জন্য ধার্য ছিল। তবে ২৩ ডিসেম্বর স্টক ব্রোকার, ট্রেক হোল্ডার ও বিনিয়োগকারীদের কাছ থেকে তীব্র বিরোধিতার কারণে মাসিক ফি নেওয়ার সিদ্ধান্তটি বাতিল করে ডিএসই।

অ্যাপসটি ব্যবহারকারীদের সরাসরি সিকিউরিটিজ লেনদেনের আদেশ দেওয়ার অনুমতি দেয়, তবে কোনো অস্বাভাবিক ক্রয়-বিক্রয়াদেশ থাকলে ট্রেডার ও ব্রোকার তা বাতিল করতে পারে।

অ্যাপ্লিকেশনটির দুটি সংস্করল রয়েছে। একটি ডিএসই-মোবাইল ভিআইপি, একটি নন-ট্রেডিং সংস্করণ এবং অপরটি ডিএসই-মোবাইল ট্রেডার, ট্রেডিং সংস্করণ। গতকাল পর্যন্ত ডিএসই মোবাইল অ্যাপসে নিবন্ধনকারীর সংখ্যা ছিল ৫৫ হাজার ৪৩৫ জন। এই অ্যাপসে গতকাল ১৪ হাজার ৫৪৩ জন লগড-ইন ছিলেন। গতকাল ডিএসই মোবাইল ও ডিএসই ইনভেস্টরের মাধ্যমে মোট ৪৭ হাজার ৭৫৮টি ট্রেড সম্পন্ন হয়।