লাভেলোর লেনদেন শুরু ১৫ টাকায়

শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ  লাভেলো ব্যান্ডের তৌফিকা ফুডস অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজের শেয়ার ১৫ টাকায় লেনদেন শুরু হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দীর্ঘ ত্রিশ মিনিট পর কোম্পানিটির মাত্র ১০টি শেয়ার এক বার হাত বদল হয়েছে। কোম্পানিটির শেয়ার লেনদেন ১৫ টাকায় শুরু হয়েছে। অর্থাৎ প্রথম দিন কোম্পানিটির শেয়ার দর সর্বোচ্চ সীমা ৫ টাকা বা ৫০ শতাংশ বেড়েছে। আইপিওতে কোম্পানিটির প্রতিটি শেয়ার বরাদ্দ দেয়া হয়েছে ১০ টাকা করে।

‘এন’ ক্যাটাগরিভুক্ত লাভেলো ব্রান্ডের আইসক্রীম কোম্পানি তৌফিকা ফুডস অ্যান্ড এ্যাগ্রো ইন্ডাস্ট্রিজের ডিএসইতে ট্রেডিং কোড হচ্ছে : “TAUFIKA”এবং কোম্পানি কোড হচ্ছে ১৪২৯৬।

রবিবার (০৭ ফেব্রুয়ারি) কোম্পানিটির প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনকারীদের লটারির মাধ্যমে বরাদ্দ দেয়া শেয়ার বিজয়ীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে পাঠানো হয়েছে। এর আগে গত ২৬ জানুয়ারি কোম্পানিটির আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হয়।

আর ৩ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়।

কোম্পানিটি শেয়ারবাজার থেকে ৩০ কোটি টাকা উত্তোলনের জন্য প্রতিটি ১০ টাকায় অর্থাৎ অভিহিত মূল্যে ৩ কোটি শেয়ার ইস্যু করে। যা দিয়ে মেশিনারিজ ও ইক্যুপমেন্ট ক্রয়, ঋণ পরিশোধ এবং আইপিও খরচ পরিচালনা করা হবে।

লাভেলো আইসক্রিমের ২০১৯-২০ অর্থবছরে প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ১৯) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.২০ টাকা। আর শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) রয়েছে ১২.১৭ টাকা।

উল্লেখ্য, কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট এবং সন্ধানি লাইফ ফাইন্যান্স।

২০২০ সালের ১৪ অক্টোবর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৪৪তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়া হয়।