শেয়ার দর প্রভাবিত করায় তদন্ত কমিটি গঠন, বিও হিসাব জব্দ

শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত মীর আখতারের শেয়ার দর প্রভাবিত করার অভিযোগে প্রাতিষ্ঠানিক দুই বিও (বেনিফিশারি ওনার্স) হিসাব সাময়িকভাবে জব্দ করা হয়েছে। পাশাপাশি লেনদেন বিও দুটির ক্রয়াদেশ দেওয়ার সঙ্গে যুক্ত একজন ট্রেডারকে (অনুমোদিত প্রতিনিধি) সাময়িকভাবে লেনদেন কার্যক্রম থেকে বিরত করা হয়েছে। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ ব্যবস্থা নিয়েছে বলে কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, আজ (বুধবার) সকালে লেনদেন শুরুর আগের প্রাক–লেনদেন চলাকালে ব্রোকারেজ হাউস আইডিএলসি সিকিউরিটিজ থেকে দিনের সর্বোচ্চ দামে কোম্পানির শেয়ারের ক্রয়াদেশ দেওয়া হয়। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর দুটি বিও হিসাব থেকে এ ক্রয়াদেশ দেওয়া হয়। তাৎক্ষণিকভাবে তা বিএসইসির সার্ভেইল্যান্স বা তদারকি যন্ত্রে ধরা পড়ে।

লেনদেন শুরুর আগেই দিনের সর্বোচ্চ দামে শেয়ার কেনার ক্রয়াদেশ দেওয়া হয়। তাৎক্ষণিকভাবে বিএসইসির সার্ভেইল্যান্সে তা ধরা পড়ে। পরে ঘটনার সঙ্গে জড়িত দুই বিও হিসাব জব্দ ও এক ট্রেডারকে সাময়িকভাবে লেনদেন থেকে বিরত করা হয়েছে।

সঙ্গে সঙ্গে বিএসইসি থেকে ব্রোকারেজ হাউসটিকে এ বিষয়ে সতর্ক করা হলে পরে ওই ক্রয়াদেশ তুলে নেওয়া হয়। পরে যে দুটি বিও হিসাব থেকে এ ক্রয়াদেশ দেওয়া হয়েছিল, সেই দুটি বিও হিসাব জব্দের আদেশ দেয় বিএসইসি। তা ছাড়া এ ঘটনার কারণ অনুসন্ধানে গঠন করা হয়েছে তদন্ত কমিটি।