সূচকের উত্থান পতনে চলছে লেনদেন

updown
শেয়ারটাইম্‌স২৪ডটকম: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান পতনে চলছে লেনদেন। এদিন শুরুতে উত্থান থাকলেও কিছু সময় পর পরে যায় এবং প্রথম ঘন্টা পর কয়েক দফা ঘুরে দাঁড়ানোর চেষ্টা অব্যাহত থাকে । মঙ্গলবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচক সমান্য কমলেও বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে এ সময়ে লেনদেনে রয়েছে আগের দিনের তুলনায় কিছুটা গতি। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৫১ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার দুপুর ১২ টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৭৬ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ০.৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৭৩ পয়েন্টে। এ সময়ে লেনদেন হওয়া ৩০৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৪টির, কমেছে ১৩০টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর। এ সময়ে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ১৫১ কোটি ৩২ লাখ ৬৫ হাজার টাকা।

অপরদিকে দুপুর ১২টা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৫৫৩ পয়েন্টে। এ সময়ে লেনদেন হওয়া ১৭৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ৮০ টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৭ কোটি ১৮ লাখ ২২ হাজার টাকা।