সূচকের টানা পতনের পর ঊর্ধ্বমুখী প্রবণতা পুঁজিবাজারে

dse
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ টানা পাঁচ কার্যদিবস পতনের পর দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখে দিয়েছে। মঙ্গলবার (২৪ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক বাড়ার পাশাপাশি লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

তালিকাভুক্ত প্রতিটি মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট কেনার ক্ষেত্রে বিনিয়োগকারীরা মার্জিন ঋণ পাবেন, নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে এমন ঘোষণা আসায় এদিন লেনদেনের শুরুতে সবকটি মিউচ্যুয়াল ফান্ডের দাম বেড়ে যায়।

একের পর এক মিউচ্যুয়াল ফান্ডের দাম বাড়ার ইতিবাচক প্রভাব পড়ে অন্য খাতেও। যা দিনের লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। ফলে দিনভর ডিএসই লেনদেনে অংশ নেয়া ১৭৭ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ৭১টি এবং ১০১টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বেড়ে যাওয়ায় দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৩৩ পয়েন্টে উঠে এসেছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৬৭১ কোটি ৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬২১ কোটি ২৮ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ৪৯ কোটি ৭৫ লাখ টাকা।

আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৭২ পয়েন্ট। বাজারটিতে এদিন লেনদেন হয়েছে ২২ কোটি ৪২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪৫টির এবং ৫৭টির দাম অপরিবর্তিত রয়েছে।