সূচক কমলেও বেড়েছে লেনদেন

dse
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ মঙ্গলবারের মতো বুধবারও (৩০ সেপ্টেম্বর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন সূচকের সঙ্গে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে বেড়েছে।

জানা গেছে, আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৯.০৮ পয়েন্ট কমে ৪ হাজার ৯৬৩.২৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৫.১৫ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৯.১৪ পয়েন্ট এবং সিডিএসইসি ৪.৯৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১২০.৩৮, ১৬৯৫.৯৯ এং ৯৫৫.৮৯ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯১৪ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৬১ কোটি ৩৭ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৮৫৩ কোটি টাকার।

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩২টির বা ৩৭.১৮ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৯১টির বা ৫৩.৮০ শতাংশের এবং ৩২টি বা ৯.০১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০৪.২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪১৫৭.৪২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮২টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। আজ সিএসইতে ৬০ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।