১৫দিন বেড়েছে বেক্সিমকো সিনথেটিকসের লেনদেন বন্ধের সময়

Beximco-Synthetics-Limited
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ শেয়ারবাজারের তালিকাভুক্ত কোম্পানি বেক্সিমকো সিনথেটিকস লিমিটেডের শেয়ার লেনদেন বন্ধের সময় আরো ১৫দিন বাড়ানো হয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ী কোম্পানিটির শেয়ার লেনদেন বন্ধের এ মেয়াদ বাড়ানো হয়েছে। যা আগামীকাল ২৩ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে বলে ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) সূত্রে জানা গেছে।

এর আগে গত ৭ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ার লেনদেন স্থগিতের একটি নির্দেশনা ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দিয়েছে বিএসইসি। ১৯৬৯ এর সেকশন ৯ এর ৭ ধারা অনুযায়ী লেনদেন স্থগিত করার নির্দেশনা দেওয়া হয়। অন্যদিকে স্টক এক্সচেঞ্জ ১৯৬৯ এর সেকশন ৯ এর ৮ ধারা অনুযায়ী প্রথম পর্যায়ে ৩০ দিনের জন্য লেনদেন স্থগিত করতে পারে। পরবর্তীতে এটি ১৪ দিন করে বৃদ্ধি করতে পারে। যা এখন আরো ১৫ দিন বৃদ্ধি করা হয়েছে।

উল্লেখ্য, কোম্পানিটির উদ্যোক্তারা তালিকাচ্যুতির বিষয়ে সিদ্ধান্ত নিয়ে কমিশনে আবেদন করে। পরে কমিশন কোম্পানির সাথে বিনিয়োগকারীদের স্বার্থের কথা বিবেচনা করে একাধিকবার বৈঠকে বসে। সব কিছু ঠিকঠাক করে দ্রুত সময়ের মধ্যে কোম্পানিটির লেনদেন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। যাতে করে কোম্পানির শেয়ারের দর বাড়িয়ে বা কমিয়ে কেউ স্বার্থ হাসিল করতে না পারে। চুড়ান্তভাবে বাস্তবায়ন হলে বাজারের ইতিহাসে এটি হবে একটি ইতিহাস। এর আগে কোন কোম্পানি স্বেচ্ছায় তালিকাচ্যুতির আবেদন করেনি।

১৯৯৩ সালে কোম্পানিটি শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানিটির অনুমোধিত মূলধন ৮৬ কোটি ৭১ লাখ ২০ হাজার টাকা। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে শেয়ার রয়েছে ৩৬ দশমিক ৬৭ শতাংশ। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১৭ দশমিক ৯৩ শতাংশ। বিদেশী বিনিয়োগকারীদের নিকট রয়েছে দশমিক ০২ শতাংশ। এছাড়াও সাধারন বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৪৬ দশমিক ৩৮ শতাংশ শেয়ার। সর্বশেষ সোমবার ডিএসইসিতে কোম্পানিটির সর্বশেষ শেয়ার দর ছিল ৮ টাকা ৪০ পয়সা।