৩০ শতাংশ শেয়ার ধারণের সময় বাড়ানোর ইঙ্গিত বিএসইসি চেয়ারম্যানের

dss
শেয়ারটাইম্‌স২৪ডটকমঃ পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের সময় আরও একমাস বাড়তে পারে বলে ইঙ্গিত দিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

মঙ্গলবার ধসে পড়া পুঁজিবাজার: উত্তরণে উদ্ভাবনী উদ্যোগ’ বিষয়ক একটি অনলাইন পত্রিকার আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারের লেনদেন এখন ভালো চলছে। অনেক কোম্পানির পরিচালকরা শেয়ার কিনছেন। ইতিমধ্যে ৩ টি কোম্পানি আমাদের কাছে সময় বাড়ানোর জন্য আবেদন করেছে। তাদের মধ্যে ইতিবাচক চিন্তা রয়েছে বলে পরিলক্ষিত হচ্ছে। তাই এই সময় আরও একমাস বাড়ানো যেতে পারে।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, মার্জিন লোনের সুদ হার এখন যা রয়েছে তা মওকুফ করার বিষয়টি আমাদের হাতে নেই। তবে এই সুদের হার কমাতে কি করা যায় তা নিয়ে ভাবা হচ্ছে। সুদের হার কমাতে হলে বিদেশি ফান্ড আনার বিকল্প নেই। এই বিষয়গুলো নিয়ে বাংলাদেশ ব্যাংকের সাথে আলোচনা চলছে।

তিনি আরো বলেন, পুঁজিবাজারকে আরও সহজ ও শক্তিমালী করতে আমরা ডিজিটালাইজেশনের বিষয়ে গুরুত্ব দিচ্ছি। এ জন্য ডিজিটাল প্লাটফর্মে আমরা বোর্ড মিটিং, এজিএম, ইজিএম করার অনুমতি দিয়েছি। এখন অনেক কোম্পানি তাদের সভাগুলো অনলাইনে করছে। এছাড়া কমিশনে ইতিমধ্যে ই-ফাইলিং কার্যক্রম শুরু হয়েছে। আমরা রাতে ফাইল দেখে বাসায় বসেই তা এপ্রুভ করছি। শেয়ারবাজার সংক্রান্ত অনেক বিষয়ের অনুমতি আমরা দ্রুত সময়ের মধ্যে দিচ্ছি।